December 9, 2022

ডিজিটালাইজড ক্লাস রুমে লাগাতার চলছে সুটিং উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জের কর্নজোরায় অবস্থিত মুক ও বধির আবাসিক হোম ও বিদ্যালয়ে

1 min read
বর্তমানের কথা:- ২০১৮ সালে রাজ্যর একমাত্র উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জের কর্নজোরায় অবস্থিত  মুক ও বধির আবাসিক হোম ও বিদ্যালয়ের পড়ুয়াদের জন্য সুখবর। উত্তর দিনাজপুর  জেলা প্রশাসনের সহায়তায় সুদুর দক্ষিণ ভারত থেকে বিশেষ দলের সাহায্যে এই হোমে তৈরী হচ্ছে ডিজিটালাইজড ক্লাস রুম। অডিও ভিডিও র  আধুনিক যন্ত্রাংশ দিয়ে মুড়ে ফেলা হচ্ছে ক্লাস রুম। পাশাপাশি থাকছে রঙ বেরঙের বিভিন্ন কার্টুন, ফুল, পতঙ্গর রঙিন ছবি যুক্ত ক্লাস। আর এই ডিজিটালাইজড ক্লাস রুমের জন্য লাগাতার চলছে সুটিং, প্রতিটি বই এক একটি লাইনকে করে ফেলা হচ্ছে মুক ও বধির পড়ুয়াদের জন্য সহজ লভ্য ভঙ্গিমায় বোঝাবার মতো করে রেকডিং।

 আর এইসব রেকডিং পরে ক্লাসরুমে চালিয়ে শিক্ষার কাজ চলবে। এই সুটিং এর কাজে সহায়তা করছে সাধারন প্রাথমিক বিদ্যালয়ের একজন সাগতা ঘোষ নামে শিক্ষিকাকে, সাথে সহযোগিতা করছে সূর্যদয় হোমের অপর আরেক শিক্ষিকা সুতপা নাগ সহ সুর্যোদয়ের প্রশিক্ষকরা। কাজ নিখুত করতে সময় দিতে হচ্ছ অনেকটাই। কিন্তু মুক ও বধির পড়ুয়াদের ২০১৮ সালে নতুন কিছু উপহার দেওয়ার সরকারী প্রচেষ্টাকে সফল করতে দুরন্ত গতিতে দিনভর কাজ করছেন সবাই। আর এই নতুন ব্যবস্থায় ক্লাস করতে এসে যে ভীষণ খুশি হবে ওই পড়ুয়ারা তা বলাই বাহুল্য।সূর্যদয় হোমের অধ্যক্ষ কোস্তব দাশগুপ্ত জানান, সূর্যদয় হোমে ডিজিটাল স্মাট ক্লাস রুমের ব্যবস্থা করা হচ্ছে। যার প্রস্তুতি এখোন জোরকদমে চলছে। অডিও ভিসুয়ালের মাধ্যমে আবাসিকে যেসব মূখ ও বধির পড়ুয়া রয়েছে তাদের এর মাধ্যমে তাদের মতো করে শিক্ষা প্রদান করা হবে। সে কারনে জেলা শাসকের নির্দেশানুসারে একজন শিক্ষাকে কে প্রশিক্ষন দেওয়া হচ্ছে সেই জন্য সুদুর দক্ষিণ ভারত থেকে বিশেষ দল এসে প্রশিক্ষন দিচ্ছে। এই  ডিজিটাল স্মাট ক্লাস রুম চালু হলে আবাসিকে থাকা পড়ুয়াদে সুবিধা হবে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *