December 4, 2022

১০২ অ্যাম্বুলেস পরিসেবা চালু হতেই আশান্তির পরিবেশ তৈরি হয়েছে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের স্টেট জেনারেল হাসপাতালে

1 min read

রাজু দে গর্ভবতী নারী ও এক বছর পর্যন্ত শিশুদের জন্য বিনামূল্যে অ্যাম্বুলেন্স চালু করেছে রাজ্য স্বাস্থ্য দপ্তর। আর এই নতুন ১০২ অ্যাম্বুলেস পরিসেবা চালু হতেই আশান্তির পরিবেশ তৈরি হয়েছে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের স্টেট জেনারেল হাসপাতালে।

 এই অ্যাম্বুলেন্স গুলির কাজ গর্ভবতী নারী ও এক বছর পর্যন্ত শিশুদের বাড়ি থেকে হাসপাতাল ,হাসপাতাল থেকে বাড়ি কিংবা হাসপাতাল থেকে হাসপাতাল পর্যন্ত বিনামূল্যে পৌছে দেওয়া।

 সেই মতে জেলা স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে কালিয়াগঞ্জ স্টেট জেনারেল হাসপাতালের জন্য দুটি অ্যাম্বুলেন্স বরাদ্দ করা হয়েছে। এই অ্যাম্বুলেন্স গুলি হাসপাতালে রোগীর পরিষেবা শুরু করতেই আশান্তির পরিবেশ। এতদিন ধরে মাতৃযান পরিসেবা দিয়ে আশা বেসরকারি অ্যাম্বুলেন্স চালকদের অন্দোলনে এই অশান্তির ছায়া কালিয়াগঞ্জে। দীর্ঘ দিন স্বাস্থ্য পরিসেবায় যুক্ত এই বেসরকারি অ্যাম্বুলেন্স সংগঠনের দাবি তাদের স্বার্থরক্ষা করে সুষ্ঠ ব্যবস্থাপনা চালু হোক। নইলে তাদের  পরিষেবা বন্ধ করে আন্দোলনের পথে যেতে বাদ্ধ হবে। জরুরী পরিসেবায় যুক্ত অ্যাম্বুলেন্সের পরিসেবা বন্ধ হলে সাধারন মানুষ ও অসুস্থ্য রোগীদের যে সমস্যা হবে। এই জটিল সমস্যা কাটাতে আলোচনার মধ্য দিয়ে মেটানোর চেষ্টা করছেন হাসপাতাল সুপার ডাঃ প্রকাশ রায় ও রোগীকল্যান সমিতির চ্যায়ার ম্যান কার্তিক পাল।  এই বিবাদ প্রসঙ্গে জানা গেছে সদ্য চালু ১০২ নাম্বার অ্যাম্বুলেন্স পরিসেবা চালু হওয়াতে মাতৃযান বুকিং ব্যবস্থা থেকে সরকারি ভাবে বাদ গেছে বেসরকারী অ্যাম্বুলেন্স এতদিন এরাই ১০২ ব্যবস্থার মাধ্যমে মার্তযান পরিসেবা দিত। আগের ন্যায় এই নতুন ব্যবস্থা তাদের অন্তরভুক্ত করা হোক দাবি বেসরকারি অ্যাম্বুলেন্স সংগঠনের। এই নতুন ১০২ পরিষেবার অ্যাম্বুলেন্স চালকেরা রোগী নিয়ে হাসপাতালে গেলে কিংবা হাসপাতালে রোগী নিতে গেলে বাধার সন্মূখিন হতে হচ্ছে বলে অভিযোগ।এই বিষয়ে কালিয়াগঞ্জ স্টেট জেনারেল হাসপাতালের ডাঃ সুপার প্রকাশ রায় জানান, নতুন ১০২ অ্যাম্বুলেন্স চালু হতেই মাতৃযান পরিসেবা দিয়ে আশা , বেসরকারি অ্যাম্বুলেন্স সংগঠনের মধ্যে একটি সমস্যা দেখা দিয়েছে। বিষয়টি উর্দ্ধতন কতৃপক্ষকে জানানো হয়েছে। বিষয়টি আলোচনার মধ্যদিয়ে সমস্যার সমাধান বেরকরা হবে।   অপরদিকে কালিয়াগঞ্জ স্টেট জেনারেল হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চ্যায়ারম্যান তথা পৌর প্রধান কার্তিক পাল জানান, এই ধরনের সমস্যা সব যায়গায় দেখা দিয়েছে। আমরা আলোচনার মধ্য দিয়ে সমাধান বের করা হচ্ছে খুব শিগ্রহ।  কারন অ্যাম্বুলেন্স পরিসেবা একটি গুরুত্ব পূর্ন পরিসেবা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *