December 5, 2022

বিশ্ব টিউবারক্লোসিস দিবস ২৪ শেষ মার্চ – সচেতনতা শিবির।

1 min read
জয়ন্ত বোস, বর্তমানের কথা। বিভিন্ন উদযাপিত দিবসের মতো সামাজিক সুরক্ষায় স্বাস্থ্য বিষয়ে সচেতনতা শিবির  ” বিশ্ব টিউবারক্লোসিস দিবস ” কে নিয়ে উদযাপিত হলো সারা বিশ্বের সাথে শিলিগুড়ির নেউটিয়া গেটওয়েল হাসপাতালে আজ ২৪ শে মার্চ ।
 বিশ্বকে টিউবারক্লোসিস রোগ মুক্ত করতেই আজকের দিনে এই সচেতনতা শিবিরের আয়োজন। নেউটিয়া গেটওয়েল হাসপাতালের ওয়েটিং অডিটোরিয়ামে হাসপাতালের বিশিষ্ট চিকিৎসক , নার্সিং স্টাফ ও ম্যানেজমেন্ট দের যৌথ সহযোগিতায় এবং হাসপাতালের ইনফেকশন কন্ট্রোল টিমের পরিচালনায় এই শিবিরের আয়োজন। যক্ষা যে একটি মারাত্মক ও সংক্রামক ব্যাধি এবং সময়মতো চিকিৎসা পরিষেবায় তা নিরাময় সম্ভব সেই বিষয় এবং সমাজে সকলের একটি গুরুত্বপূর্ণ দ্বায়িত্ব আছে  এই রোগের কঠিন ব্যাকটেরিয়া জীবানুর হাত থেকে সকলকে সঠিক সময়ে চিকিৎসা পরিষেবায় নিয়ে এসে  রক্ষা করার এই সকল বিষয়গুলো নেউটিয়ার চিকিৎসকগন তাদের বক্তব্যে তুলে ধরেন ,তেমনি ছোট একটি নাটকের মাধ্যমে তুলে ধরা হয় যক্ষা রোগ সম্পর্কে , হাসপাতালের নার্সরা নাটকটি পরিবেশন করেন।
 শুধু কাশি হলেই এবং ফুসফুসে ব্যাকটেরিয়া আক্রমনে কাশির সাথে রক্ত পরলেই যে যক্ষা রোগ হয় তা নয় । এই উপসর্গগুলো ছাড়াও দেহের যে কোন জায়গায় যক্ষা রোগ হতে পারে সেই বিষয় সংক্রান্ত যাবতীয় আলোচনা করলে বিশিষ্ট চিকিৎসকগন । যক্ষা রোগের বিনা পয়সায় চিকিৎসায় সরকার যেমন উদ্যোগী হয়েছে ঠিক বেসরকারি  স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলো এগিয়ে এসেছে বিশেষ করে  আজকের দিনে, সেখানে শিলিগুড়ির নেউটিয়া গেটওয়েল হাসপাতাল পিছিয়ে নেই।  আজকের অনুষ্ঠানের মধ্যে উপস্থিত ছিলেন নেউটিয়ার বিশিষ্ট চিকিৎসকদের মধ্যে ডঃ পি.ডি ভূটিয়া , ডঃ স্মিতা ঘোষ, ডঃ বিন্দু খেলা, ডঃ সব্যসাচী ঘোষ, ডঃ শুভোদীপ প্রামাণিক, ডঃ অসিত গুপ্তা , ডঃ কৌশিক মজুমদার প্রমুখ চিকিৎসকগণ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *