December 9, 2022

উত্তর ২৪ পরগণার বারাসাতের রবীন্দ্রভবনে আজ পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন উৎসব

1 min read

সুরজিৎ বিশ্বাসঃ উত্তর ২৪ পরগণার বারাসাতের রবীন্দ্রভবনে আজ পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন উৎসব অনুষ্ঠিত হয়। এর সূচনা করে আচার্য তথা রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি বলেন, ছাত্র -ছাত্রীদের শিক্ষালাভের পাশাপাশি শিক্ষালব্ধ জ্ঞানকে সমাজের প্রয়োজনে কাজে লাগাতে হবে। পড়ুয়াদের যথাসময়ে যাতে ডিগ্রি প্রদান করা হয় সেজন্য বিশ্ববিদ্যালয়গুলিকে খেয়াল রাখতে তিনি আহ্বান জানান।
 দীক্ষান্ত ভাষনে ব্যাঙ্গালোরের ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্সের প্রাক্তন অধিকর্তা অধ্যাপক ডাক্তার পদ্মনাভন বালারাম বলেন, স্নাতকোত্তর উত্তীর্ন ছাত্র- ছাত্রীদের গবেষণামূলক কাজে আরও বেশি করে আত্মনিয়োগ করতে হবে। 
সারা দেশ তথা এরাজ্যেও অনেক বিশ্ববিদ্যালয়ে স্হায়ী উপাচার্য নেই বলে তিনি আখ্যেপ করেন। পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বাসব চৌধুরী জানান, উত্তর ২৪ পরগণা জেলার ৪৬ টি ডিগ্রি কলেজ এই বিশ্ববিদ্যালয়ের অধীনে রয়েছে, যেখান থেকে বছরে ৫০ হাজার ছাত্র- ছাত্রী স্নাতকস্তরে উত্তীর্ণ হয়ে থাকে।
                                  
 এই বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিদেশী ভাষা শিক্ষার জন্য একটি স্কুল তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে বলে উপাচার্য  জানান। এবারের সমাবর্তনে ৩০ জনকে পিএইচডি, ১৭ জনকে এমফিল এবং ৪৬৫ জনকে স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করা হয়। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *