December 9, 2022

খেলার ছলে সমস্ত শিশুদের পথ নিরাপত্তার পাঠ দিতে উত্তরবঙ্গের প্রথম মডেল পার্ক উত্তর দিনাজপুরের হেমতাবাদে

1 min read
তন্ময় দাস,বর্তমানের কথা, হেমতাবাদঃখেলার ছলে সমস্ত  শিশুদের পথ নিরাপত্তার পাঠ দিতে উত্তরবঙ্গের প্রথম সেফ ড্রাইভ, সেভ লাইফ মডেল পার্ক তৈরির কাজ শুরু হয়েছে উত্তর দিনাজপুর জেলার হেমতাবাদে। জেলা  প্রশাসনের উদ্যোগে ইতিমধ্যে হেমতাবাদ থানার সামনে প্রায় দুই বিঘা জমির উপর মডেল পার্ক তৈরির কাজ চলছে জোর কদমে।
প্রশঙ্গত উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে উত্তরবঙ্গ সফরে হেমতাবাদ থানা মাঠে সরকারি সভা করতে এসে সেফ ড্রাইভ, সেভ লাইফ মডেল পার্কের শিলান্যাস করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর থেকেই দ্রুততার সঙ্গে  চলছে মডেল পার্ক তৈরির কাজ। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, এই পার্কটিতে দোলনা, স্লিপার, চেয়ার, গাছপালা থাকলেও মূলত এটি একটি মডেল পার্ক। পার্কের বিভিন্ন প্রান্তে থাকবে পথ নিরাপত্তা সংক্রান্ত  বিভিন্ন পোস্টার এবং ব্যানার। যেগুলিতে রাস্তা পারাপারের নিয়ম লেখা থাকবে। সেই সাথে থাকবে একাধিক বিভিন্ন আকৃতির মডেল যেগুলি শিশুদের পথ নিরাপত্তার বার্তা দেবে।
 জেলা নোডাল অফিসার শুভ্রজিত গুপ্ত বলেন, উত্তরবঙ্গে প্রথম হেমতাবাদ ব্লকে সেফ ড্রাইভ, সেভ লাইফ থিম পার্ক তৈরি হচ্ছে। সাধারণ পার্কের মত এই পার্কটিতে দোলনা, স্লিপার, বসার চেয়ার, গাছপালা থাকলেও এটি মূলত পথ নিরাপত্তা বিষয়ক থিম পার্ক। এখানে বিভিন্ন মডেল ও পোস্টারের মাধ্যমে পথ নিরাপত্তার বার্তা দেওয়া হবে। যখন কোন ছাত্র-ছাত্রী ও বাচ্চারা পার্কে ঘুরতে আসবে তখন পার্কে থাকা ট্রাফিক সিগনালের সঙ্গে পরিচিত হবে। এর ফলে ট্রাফিক সচেতনতা বৃদ্ধি পাবে।উত্তর দিনাজপুর জেলা পরিষদের কর্মাধ্যক্ষ প্রফুল্ল বর্মন জানান, উত্তরবঙ্গের মধ্যে প্রথম হেমতাবাদে মডেল পার্কটি তৈরি করার জন্য আমি আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও উত্তর দিনাজপুর জেলা প্রশাসনকে ধন্যবাদ জানাচ্ছি। এই পার্কটিতে বাচ্চাদের বিনোদনের পাশাপাশি পথ নিরাপত্তা বিষয়ে সচেতন করার ব্যবস্থা রয়েছে। পার্কটি চালু হয়ে গেলে আগামীতে এই পার্কে স্কুল ছাত্র-ছাত্রীদের নিয়ে এসে পথ নিরাপত্তার প্রশিক্ষণ দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *