November 24, 2022

কালিয়াগঞ্জ এর মালগাও গ্রামে এখন রাত্রে দিনের আলো

1 min read

তন্ময় চক্রবতী,শঙ্কর গুপ্তা। বর্তমানের কথা  ঃ- কেন্দ্রীয় সরকারের উদ্দ্যেগে ও রাজ্য সরকারের সহযোগিতায় এখন সৌরবিদ্যুতের মাধ্যেমে আলোকিত হচ্ছে গোটা গ্রাম।
সুর্যের  আলো দিচ্ছে সরকার গোটা উত্তর দিনাজপুর জেলার গ্রামে  গ্রামে  
কমছে চুড়ি ডাকাতি থেকে রাহাজানি।লাগছে না এখন বিদ্যুতের বিল।মানুষ পাচ্ছে  পযাপ্ত নিতাপত্তা। হ্যা সারা ভারতবষের সঙ্গে তাল মিলিয়ে উত্তর দিনাজপুর জেলার প্রতন্ত গ্রামেগঞ্জে পযাপ্ত সৌরবিদ্যুতের ব্যাবহার ই তার প্রমান মেলে। 
সুর্যের  আলো দিচ্ছে সরকার গোটা উত্তর দিনাজপুর জেলার গ্রামে  গ্রামে  
উত্তল দিনাজপুর জেলার প্রতন্ত গ্রাম মালগাও এ যেতেই পথেই দেখা মিলছে এই সৌরবিদ্যুৎ।যে সৌরবিদ্যুতের মাধ্যেমে গ্রামের পথ বাতি আজকের গ্রামের মানুষদের কাছ দুঃস্বপ্ন অনেকটাই দূর করেছে।
আগে যে গ্রামে সন্ধার পথ কোন আলো না থাকার ফলে গ্রামের পরিবেশ শুনশান হয়ে বাতির আলো গ্রামের পরিবেশ কে অনেকটায় পরিবতন করে দিয়েছে। 
কালিয়াগঞ্জ এর মালগাও গ্রামে এখন রাত্রে দিনের আলো
গ্রামবাসীরা জানান, আজ থেকে কিছুদিন আগে অবধি গ্রামে তেমন কোন আলোর ব্যবস্থা না থাকার ফলে গ্রামের মানুষরা  সন্ধার পর থেকে চলাচল করতে ভয় পেত আজ
কেন্দ্রীয় সরকারের উদ্দ্যেগে যে সৌরবিদ্যুৎ এর মাধ্যেমে আলোর ব্যাবস্থা গ্রামে হয়েছে তার ফলে আজ গ্রামের মানুষরা ভীষন উপকৃত হয়েছে।মালগাও গ্রামে পঞ্চায়েত এর প্রধান আবু তাহের জানান,বিগত দিনে এই গ্রাম গুলিতে আলো না থাকার ফলে অসামাজিক মানুষ বিভিন্ন ভাবে নেশাগ্রস্থ হয়ে থাকবেন রাতের অন্ধকারে।
আজ গ্রামে পঞ্চায়েত থেকে সৌরবিদ্যুৎ লাগানোর ফলে গ্রামের মানুষ তার স্বাভাবিক জীবন ফিরিয়ে দিয়েছে।প্রধান বলেন মালগাও গ্রামে পঞ্চায়েত ১০০ টির  ও উপরে  গ্রাম পঞ্চায়েতের ২২ টি মৌজায়। এই সৌর বাতি লাগানো হয়েছে।আগামী দিনে আরো লাগানো হবে এই বাতি বলে প্রধান জানান।এদিকে কালিয়াগঞ্জের বিডিও মহম্মদ জাকারিয়া বলেন কেন্দ্রীয় সরকারের চতুদশ অর্থ কমিশনের মাধ্যেমে কালিয়াগঞ্জ ব্লকের বিভিন্ন গ্রামে গ্রামে এই সৌরবিদ্যুৎ লাগানো হয়েছে।
কালিয়াগঞ্জ এর মালগাও গ্রামে এখন রাত্রে দিনের আলো
এই  ফলে গ্রামের মানুষকে অনেকটাই স্বাস্তি ফিরিয়ে দিয়েছে।এর উপর আবার গ্রাম পঞ্চায়েত কে বিদ্যুৎ এর বিল দিতে হচ্ছে না কারন এই সৌরবিদ্যুৎ এ কোন বিদ্যুৎ বিল লাগে না। বিডিও বলেন আগামী দিনে সৌরবিদ্যুতের ফলে আরো যাতে কিছু কাজ করা যায় তার জন্য কালিয়াগঞ্জ ব্লক প্রশাসন সচেষ্ট থাকবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *