October 24, 2024

পেট বড় বালাই।ঘুঙ্গি খুঁজতে লকডাউনেও ঘরে নেই লবানি,ফুলমনিরা

1 min read

পেট বড় বালাই।ঘুঙ্গি খুঁজতে লকডাউনেও ঘরে নেই লবানি,ফুলমনিরা

তুহিন শুভ্র মন্ডল ঘরে অনেক পেট।এই সময় কাম ধান্দা নাই।কি করমো? পেট তো চালাতে হবে।তাই আমরা এগলা করছি।বললেন বছর ষাটের লবানি।লবানি পাহান।বছর ষাট বয়স।বালুরঘাটের পাশেই ডাঙ্গাতে বাড়ি।লবানি পাহানের সাথেই ছিলেন ফুলমনি ওঁরাও, জয়মনি মার্ডি, সুশীলা কুজুররা।ফুলমনির বয়সই একমাত্র

তিরিশের কৌঠায়।বাকি সবাই বয়স্কা। এই গনগনে রোদকে মাথায় করে বেড়িয়ে পরেছেন তারা বাড়ি থেকে।বাড়িতে অসুস্থ স্বামী লুরঘাট ফরেস্ট সংলগ্ন ডাঙা খাঁড়িতে খুঁজে চলেছেন ঘুঙ্গি।ঘুঙ্গি? হ্যাঁ, আপনারা যাকে বলেন শামুক।এছাড়াও গুগলি, গুড়া, পুঁটি মাছ খুঁজে চলেছেন তারা জলের তলায়।কেউ তো ঘর থেকে বেরোচ্ছেনা।

আপনারা কেন বাইরে?আমাদের কি আর উপায় আছে!সব কাজ এখন বন্ধ।খেতে তো হবে।তাই আমরা বাইরে।সবার মধ্যে উনিই একটু কথা বলেন।বাকি সবাই দ্বিধাগ্রস্ত।পাশ থেকে একজন বললেন এসব বলছিস কেন? লবানির সটান উত্তর ঠিকই তো বলছি ভুল তো কিছু নাই।করোনা ভাইরাসের নাম শুনেছেন? হাত ধুচ্ছেন? দূরে দূরে থাকতে হবে তো! সবার উত্তরে বোঝা গেল যে সবাই শুনেছেন।ফুলমনি বললেন হাত সাবান দিয়েও ধুয়ে ফেলছেন।কিন্ত জয়মনি, সুশীলার কথায় বোঝা গেল দূরত্ব সবসময় মেনে চলা হচ্ছেনা।চলে আসার সময় সাবধানে থাকবেন বলাতে সমস্বরে বলে উঠলেন হ্যাঁ, হ্যাঁ সাবধানেই আছি।শুনতে পেলাম বলছেন কবে যে যাবে এই করোনা ফরোনা।ওদের কথা শুনে উঠে আসতেই মনে পড়লো নেটিজেনদের একাংশ চিন্তিত এই গরীব প্রান্তিক মানুষদের নিয়ে।এই লকডাউনে তাদের কি হবে চিন্তায় নেট দুনিয়া ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *