October 24, 2024

উত্তর দিনাজপুর জেলার আম এবার বিদেশেও রপ্তানি হতে পারে।

1 min read

উত্তর দিনাজপুর জেলার আম এবার বিদেশেও রপ্তানি হতে পারে

পিয়া চক্রবর্তী ( গুপ্তা ) উত্তর দিনাজপুরে এবার আমের ফলন ভালো হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।জেলার সর্বত্র এবারে প্রায় প্রতিটি আমগাছ এই দেখা যাচ্ছে রেকর্ড পরিমাণ মুকুল এসেছে।এর একটি মাত্রই কারণ এবার জেলাতে কুয়াশা খুবই কম হয়েছে।

জেলায় সর্বোচ্চ যেভাবে আমের মুকুল এসেছে তাতে অতীতের সমস্ত রেকর্ড এবার ভেঙে যেতে পারে বলে একটা সম্ভাবনা তৈরি হয়েছে।এদিকে জেলার উদ্যান বিভাগ জেলা জুড়ে আম গাছের মুকুল যাতে পড়ে না যায় বা আমের গুটি পরিচর্যার ক্ষেত্রে কৃষকদের মধ্যে কোনো খামতি না থাকে তার জন্য ব্যাপক সচেতনতামূলক প্রচারাভিযান শুরু করে দিয়েছে কৃষকদের মধ্যে।

উত্তর দিনাজপুর জেলার আম যাতে আগামী দিনে বিদেশে রপ্তানি করা যেতে পারে তার জন্য জেলা উদ্যান বিভাগ প্রাথমিকভাবে কিছু উদ্যোগ নিতে শুরু করেছে। বিশেষ করে ইসলামপুরের বিখ্যাত সূর্যাপুরি আমদানির বিষয়টি মাথায় রেখেছে উদ্যান বিভাগ।

উত্তর দিনাজপুর জেলায় জলপাই লিচু আনারস ফলনের ক্ষেত্রে একটা পরিচিতি ইতিমধ্যেই লাভ করে ফেলেছে। কিন্তু আমের ফলন এর ক্ষেত্রে কিছুটা ঘাটতি ছিল। এবার সেই ঘাটতি মিটিয়ে বাণিজ্যিকভাবে আমের ফলন চাষিদের উৎসাহিত করতে জেলা কোন বিভাগ কোমর বেঁধে নেমেছে জেলা জুড়ে।

জেলা উদ্যান বিভাগের আধিকারিক সুফল মন্ডল জানান, ভালো ফলন পেতে মুকুল আসার আগে থেকেই গাছের পরিচর্যা ও আম পুষ্ট হলে গাছ থেকে পেড়ে তা রপ্তানিযোগ্য সঠিক প্যাকেজিং নিয়ে চাষীদের সচেতনতা করার জন্য ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছেন তারা।এই জেলার আম শুধুমাত্র এই জেলার মধ্যেই সীমাবদ্ধ থাকেনা আম জেলা ছাড়িয়ে প্রতিবেশী বিহার সহ দেশের বিভিন্ন রাজ্যে যায়। কিন্তু দেশের বাইরে এখনো পাঠানোর কোন ব্যবস্থা হয়নি এই গ্রামের।এবার উদ্যান বিভাগের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হয়েছে মালদার এক্সপোর্টার এর মাধ্যমে এই জেলার আম বিদেশে রপ্তানী করার জন্য।জেলা উদ্যান বিভাগের আধিকারিক আরো জানান এবারে উত্তর দিনাজপুরে আমের ভালো ফলন নিশ্চিত বলে মনে করেন তারা। উত্তর দিনাজপুর জেলায় ইসলামপুরের সূর্যাপুরি ছাড়াও জেলা ন্যাংড়া, হিমসাগর, গোপালভোগ আমের ফলন ভালই হয়। উত্তর দিনাজপুর জেলার আম বিদেশে রপ্তানির চেষ্টা সফল হলে আম চাষে যে নয়া বিপ্লব আসবে তা নিঃসন্দেহে বলা যেতেই পারে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *