October 23, 2024

নদীয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ঘরের সামনে সহ উপাচার্য এবং রেজিস্টারের অবস্থানকে ঘিরে আজ ব্যাপক উত্তেজনার সৃষ্টি

1 min read

নদীয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ঘরের সামনে সহ উপাচার্য এবং রেজিস্টারের অবস্থানকে ঘিরে আজ ব্যাপক উত্তেজনার সৃষ্টি

সুরজিৎ বিশ্বাস। নদীয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ঘরের সামনে সহ উপাচার্য এবং রেজিস্টারের অবস্থানকে ঘিরে আজ ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়।

 

উপাচার্যের বিরুদ্ধে অনৈতিক কার্যকলাপের অভিযোগে এবং তাঁকে বসার ঘর না দেওয়ায় সহ-উপাচার্য অধ্যাপক গৌতম পাল উপাচার্যের ঘরের সামনে অন্যান্য আধিকারিকদের নিয়ে বসে পড়েন। বিকেলের দিকে তিনি অসুস্থ হয়ে পড়ায় চিকিৎসক এসে তাঁকে শারীরিকভাবে ভাবে পরীক্ষা করেন। অন্যদিকে, ওই বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার দেবাংশু রায়কে সরিয়ে তাঁকে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোয় তিনিও উপাচার্যের ঘরের সামনে ধর্নায় বসে পড়েন। সবমিলিয়ে আজ সারাদিন ওই বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কাজকর্ম শিকেয় ওঠে। সহ উপাচার্যের অভিযোগ, আচার্য তথা রাজ্যপালের নির্দেশে তিনি সহ-উপাচার্যের দায়িত্ব নেওয়ার পর থেকে উপাচার্য অধ্যাপক শংকর কুমার ঘোষ তাঁকে কোন কাজ করতে দিচ্ছেন না।সম্পূর্ণ অগণতান্ত্রিক পদ্ধতিতে তিনি বিশ্ববিদ্যালয় চালাচ্ছেন। অন্যদিকে, ভারপ্রাপ্ত রেজিস্টার দেবাংশু বাবুর অভিযোগ, উপাচার্য সম্পূর্ণ অন্যায় ভাবে তাঁকে সরিয়ে অন্য একজনকে রেজিস্ট্রারের দায়িত্ব দিয়েছেন।

 


তবে উপাচার্য শংকর কুমার ঘোষ পাল্টা অভিযোগ করে বলেছেন, সহ-উপাচার্য সমান্তরাল প্রশাসন চালানোর চেষ্টা করছেন। তিনি দায়িত্ব নেওয়ার পর থেকেই বিশ্ববিদ্যালয়ে অশান্তির পরিবেশ সৃষ্টি হয়েছে। নিত্য মিটিং- মিছিল লেগেই রয়েছে পড়াশোনার পরিবেশ নষ্ট হতে চলেছে। অন্যদিকে, রেজিস্টারের বিরুদ্ধে লিখিত অভিযোগ পাওয়ার পর তিনি তথ্য অনুসন্ধান কমিটি গঠন করেছেন। সেজন্যেই তাঁকে সরিয়ে ছুটিতে পাঠানো হয়েছে ‌।অথচ সহ-উপাচার্য উপাচার্যের নির্দেশ অমান্য করে রেজিস্টারকে পুনর্বহালের নির্দেশ দিয়েছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *