October 23, 2024

ধুপগুড়িতে উৎসব ও গ্রন্থ মেলা শুরু

1 min read

ধুপগুড়িতে উৎসব ও গ্রন্থ মেলা শুরু

আশীষ ভট্টাচার্য্য :জলপাইগুড়ি জেলার ধূপগুড়ীতে ১০ই জানুয়ারী ২০২০থেকে শুরু হয়েছে ধূপগুড়ী উৎসব ও গ্রন্থ মেলা চলবে ১৯ শে জানুয়ারী দশ দিন পর্যন্ত।

১০ই জানুয়ারী প্রভাতে ডুয়াসের বানারহাট থেকে ধূপগুড়ী পর্যন্ত ২৮কিলোমিটার ম্যারাথন দৌড়ের মধ্য দিয়ে শুরু হয়। ধূপগুড়ী উৎসব ও গ্রন্থ মেলা। ম্যারাথন দৌড়ে অংশ গ্রহণ করতে আসেন নাইজেরিয়া -কেনিয়া _উগান্ড _ভারতবর্ষ প্রভৃতি দেশ থেকে আগত প্রতিনিধিরা ।

ম্যারাথন দৌড়ে প্রথম হন কেনিয়া থেকে আগত নিকো দেমাস -দ্বিতীয় মাইকেল কিপোইয়গো -তৃতীয় ক্লিওফাস চেপওয়ানি -চতুর্থ ভারতবর্ষের দুলু সরকার প্রভৃতি। এদের হাতে পুরস্কার তুলে দেন সোনা জয়ী স্বপ্না বর্মন। পর্যায় ক্রমে চলতে থাকে অনুষ্ঠান। দুপুর দুটোয় শুধু হয় বর্ণাঢ্য শোভাযাত্রা।

শোভাযাত্রায় থাকে বিভিন্ন ট্যাবেলো এস এস বি ব্যান্ড বিভিন্ন বৈচিত্র্য ময় সাজ সজ্জা। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পর্যটন মন্ত্রী শ্রী গৌতম দেব -আলিপুরদুয়ারের বিধায়ক সৌরভ চক্রবর্তী -উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী শ্রী রবীন্দ্রনাথ নাথ ঘোষ -মন্ত্রী বিণয় কৃষ্ণ বর্মন প্রমুখ। ধূপগুড়ী পৌর ফুটবল ময়দান -ডাকবাংলো ময়দান-মিলনী ময়দানে চলছে উৎসব। নেপাল -ভুটান -বাংলাদেশ থেকে বিভিন্ন পসরা নিয়েএসেছেন ব্যবসায়ীরা। মেলায় প্রায় চার শত ষ্টল আছে সেইসাথে চলছে গ্রন্থ মেলা। প্রতিদিনই চলছে প্রতিযোগিতা মুলক অনুষ্ঠানও মুম্বাই -কলকাতার শিল্পী দের বিভিন্ন বিচিত্রানুষ্ঠন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *