October 23, 2024

এই গ্রামের মানুষেরা এই দেবতাকে পুজো না করে করেন না কোন শুভ অনুষ্ঠান।

1 min read

এই গ্রামের মানুষেরা এই দেবতাকে পুজো না করে করেন না কোন শুভ অনুষ্ঠান।

তন্ময় চক্রবর্তী  উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ এর  দাসিয়া গ্রামে আজ বহু বছর ধরে এখানকার মানুষ পুজো করে আসছে গাবুরা বা গাফুরা কে।গ্রামের মানুষেরা এই মূর্তিকে গাবুর বা গাফুরা নামে চিহ্নিত করে আসছেন। গ্রামের যে কোন শুভ অনুষ্ঠানের শুরুতেই হয় এই গাবুরা পুজো। এমনকি এই গ্রামের মানুষদের বিশ্বাস কারো কোন ক্ষয়ক্ষতি থেকে মুক্তি পেতে গাবুরার পুজো করলেই মিলবে রেহাই। তাই আজ থেকে বহু বছর ধরে এই গ্রামে পুজো হয়ে আসছে গাবুরার। এই গাবুরা কে দর্শন করেই এই গ্রামের মানুষেরা নিজেদের যেকোনো শুভ কাজ করতে বের হন। গ্রামের মাঝেই ছোট্ট একটি স্থান সেখানে ছোট খোলামেলা এই মন্দিরে হয় গাবুরার পুজো।

এখানকার গ্রামবাসীরা মন্দিরের ভিতর কালো কষ্টি পাথরের একটি মূর্তিকে স্থাপন করে আজ বহু বছর ধরে পূজো করে আসছেন।  কথিত আছে শ্রীমতি নদী কোন এক সময় অভাবের টানে এক রাজার বাড়িতে ঝিয়ের কাজ করতেন। সেই সময় যে রাজার বাড়িতে তিনি কাজ করতেন সেই রাজা শ্রীমতির রূপে মুগ্ধ হয়ে যায় এবং শ্রীমতিকে নিজের দাসী বানিয়ে রাখতে চায়।

 

রাজার পরিকল্পনার কথা শ্রীমতি জেনে গেলে শ্রীমতি যখন পালানোর চেষ্টা করে তখন রাজা কিছু গাবুর ছেলেদের শ্রীমতি কে ধরার জন্য পাঠায়। শ্রীমতি পালানোর চেষ্টা করলে এক এক জায়গায় শ্রীমতি কে গাবুররা ধরে ফেলে যে যে জায়গায় গাবুররা শ্রীমতি কে আটকে নেয় সেই সেই জায়গায় শ্রীমতির অভিশাপে গাবুরা পাথরের রূপান্তরিত হয়ে যায়। এবং পরে শ্রীমতি তাদের আশীর্বাদ দেয় যে তাদের একসময় পুজো করা হবে।তারপর থেকে এই গ্রামের মানুষেরা প্রতি বছর এই গাবুরা পূজা করে থাকেন। পুজো মূলত হয় নবমীর দিন। গ্রামে মূলত নবমীর দিন গাবুরা পুজো হয়। এছাড়াও গ্রামে যে কোন অনুষ্ঠান কিংবা পূজো হোক সমস্ত কিছু শুরুর আগেই গাবুরাকে পুজো দেওয়া হয়।গ্রামের এক বাসিন্দা রমেন দেব শর্মা জানান এলাকার পার্শ্ববর্তী গোয়ালারাও কোন গাভীর দুধ না হলে এই গাবুরা দেবতাকে দুধ চরান ফলে তাদের মনোকামনা পূরণ হয় । এছাড়াও এই গাবুরা দেবতাকে পাঠা বলি কেউ আবার নিজের মনোকামনা পূরণ হলে পায়রা বলি দেয় বলে জানান গ্রামবাসীরা।

 

 

4 thoughts on “এই গ্রামের মানুষেরা এই দেবতাকে পুজো না করে করেন না কোন শুভ অনুষ্ঠান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *