October 25, 2024

রঙিন বাঁধাকপি চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন উত্তর দিনাজপুর জেলার চোপড়ার এক কৃষক

1 min read

রঙিন বাঁধাকপি চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন উত্তর দিনাজপুর জেলার চোপড়ার এক কৃষক

রাকেশ রায়   কৃষি পরিবর্তনের সময় অতিক্রম করছে। নতুন ও উন্নত প্রযুক্তি কৃষির জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। কৃষকরা আজকাল রঙিন ফুলকপি চাষ  থেকে ভাল লাভ করছেন। হয়তো অনেকেই অবাক হবেন যে ফুলকপিও রঙিন হতে পারে, কিন্তু হলুদ ও বেগুনি রঙের ফুলকপি দেশের অনেক জায়গায় চাষ করা হচ্ছে। এটি স্বাস্থ্যের জন্যও খুব উপকারী বলে মনে করা হয়। উত্তর দিনাজপুর জেলা কৃষিবিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে জেলার চোপড়া ব্লকের কুমারটুল গ্রামে এখন শুরু হয়েছে রঙিন বাঁধাকপি চাষ। ইতিমধ্যে সাদা ফুলকপি ও ব্রকলি চাষ এত অঞ্চলে  হলেও  এবার পরীক্ষামূলকভাবে বেগুনি রংয়ের ফুলকপি ও হলুদ রঙের ফুলকপি চাষ শুরু করেছেন পরীক্ষামূলকভাবে এক কৃষক।জানা যায় চোপড়া ব্লকের কুমারটুল গ্রামের বাসিন্দা তথা কৃষক আনন্দ বসু তার জমিতে এবার পরীক্ষামূলকভাবে রঙিন ফুলকপি চাষ শুরু করেছেন।

 

ইতিমধ্যে তিনি কয়েকশো রঙিন ফুলকপি ভুলিয়েছেন তার বাগানে। মূলত বেগুনি রংয়ের বাঁধাকপি ও হলুদ রঙের ফুলকপির চাষ করছেন পরীক্ষামূলকভাবে এবার। গতানানি গতিক সাদা রঙের ফুলকপির চেয়ে রঙিন ফুলকপির বাজার মূল্য বেশি হওয়ায় অতিরিক্ত লাভের আশায় রঙিন ভলকপি চাষ করছেন তিনি। আর এইটা সে সর্বতোভাবে সহযোগিতা করতে উত্তর দিনাজপুর জেলা কৃষিবিজ্ঞান কেন্দ্র।এলাকার কৃষক আনন্দ বসু জানান, তিনি এর আগে তার জমিতে সাদা ফুলকপি চাষ করেছেন।

কিন্তু এবার পরীক্ষামূলকভাবে কৃষিবিজ্ঞান কেন্দ্রের সহায়তায় তিনি তার জমিতে রঙিন ফুলকপি চাষ করতে শুরু করেছেন।। তিনি বলেন গতানুগতিক সাদা রঙের ফুলকপি চেয়ে রঙিন ফুলকপির বাজার মূল্য বেশি হওয়ায় তিনি এই চাষের প্রতি বেশি দৃষ্টি দিয়েছেন।। আর যে কাজে তাকে সহযোগিতা করছে কৃষিবিজ্ঞান কেন্দ্রের বিষয়বস্তু বিশেষজ্ঞ উদ্যান বিজ্ঞান বিভাগের মৌটুসী দে। তিনি বলেন এবার পরীক্ষামূলকভাবে তিনি এটা শুরু করেছেন আশা করছেন এর থেকে তিনি ভালো লাভবান হবেন।। যেহেতু বাজারের এর চাহিদা অনেকটাই বেশি।অন্যদিকে কৃষিবিজ্ঞান কেন্দ্রের বিষয়বস্তু বিশেষজ্ঞ উদ্যান বিজ্ঞান বিভাগের মৌটুসী দে বলেন প্রতিটি রঙিন শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন থাকে এবং রোগ প্রতিরোধের ক্ষমতা থাকে। তাই তিনি পরীক্ষামূলক ভাবে উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন ব্লকের সাথে সাথে চোপড়া ব্লকেও রঙিন ফুলকপি চাষের প্রতি জোর দিয়েছেন এবং কৃষকদেরকে এই চাষ করার ক্ষেত্রে উৎসাহ দিচ্ছেন সব রকম ভাবে। তিনি আরো বলেন এবার প্রথম পরীক্ষামূলকভাবে বেগুনি রংয়ের বাঁধাকপি ও হলুদ রঙের ফুলকপি কৃষকদের দিয়ে পরীক্ষামূলকভাবে চাষাবাদ করাচ্ছেন।। তিনি আরো বলেন যেহেতু এর চাহিদা বাজারে অনেকটাই বেশি যোগান তার তুলনায় অনেকটাই কম তাই কৃষকরা এর থেকে দাম অনেকটাই বেশি পাবে বলে তিনি আশা প্রকাশ করছেন। মৌটুসী দে আরও বলেন এই ফুলকপি খেলে অনেকটাই রোগ প্রতিরোধের ক্ষমতা থাকবে সাধারণ মানুষদের। যা  ক্যান্সার  এর  প্রতিরোধে সাহায্য করবে। 

1 thought on “রঙিন বাঁধাকপি চাষ করে তাক লাগিয়ে দিয়েছেন উত্তর দিনাজপুর জেলার চোপড়ার এক কৃষক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *