October 26, 2024

বিশ্ব বসুন্ধরা দিবসকে কেন্দ্র আলোচনা চক্র-

1 min read

বিশ্ব বসুন্ধরা দিবসকে কেন্দ্র আলোচনা চক্র-

তপন চক্রবর্তী,উত্তর দিনাজপুর,২২এপ্রিল: আজ ২২ এপ্রিল, সারা বিশ্বব্যাপী আজকের দিনটিকে বিশ্ব বসুন্ধরা দিবস হিসেবে পালন করা হয়। ১৯৬৯ খ্রিস্টাব্দে সানফ্রান্সিস্কোতে ইউনেস্কো সম্মেলনে শান্তি কর্মী জন ম্যাককনেল পৃথিবী মায়ের সম্মানে একটা দিন উৎসর্গ করতে প্রস্তাব করেন এবং শান্তির ধারণা থেকে, উত্তর গোলার্ধে বসন্তের প্রথম দিন হিসেবে ২১ মার্চ, ১৯৭০ খ্রিস্টাব্দে প্রথম এই দিনটি উদযাপিত হয়।

গ্লোবাল ওয়ার্মিংয়ের কারণে জলবায়ু পরিবর্তনে বিশ্বের বিভিন্ন দেশ এখন প্রাকৃতিক দুর্যোগে জর্জরিত। এমন প্রেক্ষাপটে প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং পৃথিবীকে নিরাপদ এবং বসবাসযোগ্য রাখতে নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে আজকের এই দিনটি পালন করা হয়।প্রতিবছরের মতো এ বছরেও উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ এর রশিদ পুর হাই স্কুলে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে আমাদের ধরিত্রী সম্পর্কে সচেতনতাকে বাড়িয়ে তোলার জন্য একটি স্কুলের ছাত্র ছাত্রীদের নিয়ে একটি আলোচনা চক্র অনুষ্ঠিত হয়।এই আলোচনা চক্রের মাধ্যমে উঠে আসে কি ভাবে আমাদের পৃথিবী কে গ্লোবাল ওয়ার্মিং এর থেকে বাঁচানো সম্ভব হবে সে বিষয়ে যেমন তেমনি পরিবেশ রক্ষায় কি কি করনীয় সেগুলো ব্যাপারেও ছাত্র-ছাত্রীদের সামনে বিজ্ঞান মঞ্চের কর্ণধার রা আলোচনা করেন।

এদিন দেখা যায় ছাত্র-ছাত্রীদের পোশাকের মধ্যে সচেতনতা মুলক স্লোগান রাখা হয়। কালিয়াগঞ্জ বিজ্ঞান মঞ্চের সাধারণ সম্পাদক সুজয় সরকার বলেন আজ বসুন্ধরা দিবস সারা বিশ্বে 92 টি দেশে পালন হচ্ছে যথাযথ মর্যাদা সহকারে তারই অঙ্গ হিসেবে আমরা ও আজ এখানে এই দিবস পালন করলাম । তিনি বলেন আজকের দিনে গুরুত্বপূর্ণ ব্যাপার হল পৃথিবী কি আমরা কতটা সুন্দর রাখতে পারব জীব জগতকে কতটা ভালো রাখতে পারব আগামী দিনে তা নিয়ে একটা প্রশ্ন চিহ্ন দেখা দিয়েছে।

 

এই অবস্থার মধ্যে দাঁড়িয়ে আমাদের সকলকে সচেতনভাবে এগিয়ে এসে আমরা সবাই যাতে পরিবেশ রক্ষায় নিজেদের সচেতন বোধ গড়ে তুলতে পারি সে নিয়ে অঙ্গীকার বদ্ধ হতে হবে সকলকে। প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে জনসাধারনের মধ্যসচেতনতা গড়ে তুলতে বিশ্ব বসুন্ধরা দিবস উপলক্ষে প্রতিবছর এই দিনটিকে যথাযথভাবে মর্যাদার সঙ্গে পালন করা হয়ে থাকে। শুক্রবার কালিয়াগঞ্জ বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে শহরের রশিদপুর জুনিয়ার হাই স্কুলে বিশ্ব বসুন্ধরা দিবসকে কেন্দ্র করে একটি আলোচনা চক্রের আয়োজন করা হয়।আলোচনা চক্রে বক্তব্য রাখেন। কালিয়াগঞ্জ কলেজের অধ্যক্ষ পিযুষ কুমার দাস।তিনি বলেন জীব বৈচিত্র্কে রক্ষা করে আমাদের পৃথিবীকেসুন্দর ও স্বাস্থ্যকর করে গড়ে তুলতে আমাদের সবাইকে কাজ করে যেতে হবে।

 

এবারের বিশ্ব বসুন্ধরা দিবসের থিম ” আমাদের পৃথিবীতে বিনিয়োগ কর”। আমরা যদি দূষণের বিরুদ্ধে বৃক্ষরোপণের তাগিদে কাজ করে যাই প্রত্যেকের নিজেদের এলাকার পরিবেশ যেমন সুন্দর হবে সাথে সাথে পৃথিবীকেও আমরা সুন্দর করে তুলতে পারব।

 

বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে বক্তব্য রাখেন কালিয়াগঞ্জ কলেজের অধ্যাপক পবিত্র বর্মন,অধ্যাপক বিপুল মন্ডল প্রাক্তন প্রধান শিক্ষক বিমল সেন।বিজ্ঞান কেন্দ্রের কালিয়াগঞ্জ শাখার সম্পাদক সুজয় সরকার,সভাপতি কার্ত্তিক পাহান ও সুব্রত রায়।উপস্থিত ছিলেন হুমায়ন কবির,চন্দন মজুমদার,হিমাংশু শেখর বিশ্বাস,তপন কুমার চক্রবর্তী,হ্ররেন্দ্র নাথ ব্যানার্জি এবং চিন্ময় চৌধুরী সহ বিদ্যালয়ের ছাত্রছাত্রিরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *