December 9, 2022

এক দুই দিন নয পুরো 26 বছর কারো অপেক্ষার প্রহর গোনা

1 min read


পিয়া গুপ্তা  উত্তর দিনাজপুর এ যেন অপেক্ষার প্রহর গোনা। এক কিংবা দু দিনের জন্য নয়। টানা ২৬ বছর ধরে। প্রবল বৃষ্টি, রৌদ্রের দাবদাহ সব উপেক্ষা করে এভাবেই দিন কাটাচ্ছেন এক বৃদ্ধ। উত্তর দিনাজপুরের রামগঞ্জ এলাকায় ৩১ নম্বর জাতীয় সড়কের ধরে খোলা আকাশের নীচে এভাবেই কাটিয়ে দিচ্ছেন তিনি।
এক সময় মাটির উপরেই শুয়ে থাকতেন। কিছুদিন আগে গ্রামের মানুষ বাঁশের মাচা তৈরি করে দেন। অনেকেই ঘর করে দিতে চেয়েছেন। কিন্তু তাতে প্রবল আপত্তি বৃদ্ধের। তাই একখানা ত্রিপল দিয়ে নিজেকে ঢেকে রেখেছেন মাত্র। সংলগ্ন গ্রামের মানুষ তাঁর দুবেলার খাবার ব্যবস্থা করেন। তাঁদের দেওয়া জামা কাপড় পড়ে থাকেন। খুব বেশী কথা বলতে চান না। তবু অনেক বার বলার পর নিজের নাম মধু বলে জানিয়েছেন। বলেছেন, কেউ একজন আসবেন। আর তাঁর অপেক্ষায়তেই সেখানে পড়ে রয়েছেন তিনি। কিন্তু কে আসবেন? তিনি বা কোথা থেকে এসেছেন? আজও জানতে পারেনি গ্রামের মানুষ। স্থানীয় বাসিন্দা মহম্মদ তসিপ জানিয়েছেন, তাঁদের যুবক বয়সে ওই ভদ্র লোক এখানে এসে আশ্রয় নেন। এভাবেই তিনি টানা ২৬ বছর কাটিয়ে দিয়েছেন। অনেকবার পঞ্চায়েত প্রশাসন থেকে তাঁকে ঘর দিয়ে সাহায্য করতে চেয়েছেন। কিন্তু তিনি কোন ভাবেই ঘরে থাকবেন না।
এবার বর্ষায় বন্যা পরিস্থিতি তরি হলে তাঁর মাচা ডুবে যায়। তখন আমরাই মাঁচা উচু করে দেই। স্থানীয় এক ছাত্র সেলিম হোসেন বলেন, “এলাকার মানুষ কেউ ওই বৃদ্ধকে ভাইয়া বলেন। কেউ আবার বাবা বলে ডাকেন। কিন্তু এভাবে খোলা আকশের নীচে বছরের পর বছর কাটিয়ে দেওয়া এই মানুষটি এলাকার বাসিন্দাদের আপন হয়ে উঠেছেন। তারাই এখন খোঁজ খবর রাখেছেন তাঁর।”


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *