August 17, 2022

বিচিত্রা নাট্য সংস্থায় প্রয়াত নাট্য ব্যক্তিত্ব অশোক দাসের উদ্দেশ্যে স্মৃতিচারণ

1 min read

বিচিত্রা নাট্য সংস্থায় প্রয়াত নাট্য ব্যক্তিত্ব অশোক দাসের উদ্দেশ্যে স্মৃতিচারণ

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,২৬জুন:রবিবার উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ শহরের ঐতিহ্যবাহী রবীন্দ্র স্পোর্টিং এবং বিচিত্রা নাট্য সংস্থার ক্রীড়া ও সাংস্কৃতিক সংস্থার অন্যতম কাণ্ডারী প্রয়াত অশোক দাসের স্মরন সভা সুপ্রভা নাট্য ভবনে সন্ধ্যা সাতটায় অনুষ্ঠিত হয়। স্মরন সভায় প্রথমে এক মিনিট নীরবতা পালন করার পর উপস্থিত সবাই প্রয়াত অশোক দাসের প্রতিকৃতিতে সবাই ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। স্মরন সভায় প্রয়াত অশোক দাসকে নিয়ে স্মৃতিচারণ করেন বিচিত্রা নাট্য সংস্থার সভাপতি রবীন্দ্র নাট্য কুন্ডু,সমাজসেবি ভারতেন্দ্র চৌধুরী, দীপক গুহ,গৌড়হরি দাস,অজয় বিশ্বাস শিবেষ কুন্ডু,কমিশনার রথীন্দ্র নাথ গুহ,ব্রততী দাস,কিংশুক দাস,সুব্রত রায়,বিজন সাহা,শান্তনু দাস,রঞ্জন মোদক তমাল ঘোষ সহ অনেকেই।

 

প্রয়াত অশোক দাসের স্মৃতিচারণায় একটি বক্তব্যই সবাইকে বার বার করে বলতে শোনা যায় তার অসাধারন মিষ্টি ব্যবহার যেমন সবাইকে মুগ্ধ করে থাকতো তেমনি রবীন্দ্র স্পোর্টিং এবং বিচিত্রা নাট্য সংস্থার প্রতি একজন সদস্য হিসাবে কতটা টান ছিল,কতটা আপন ছিল তার কাছে,কতটা ভালোবেসে ফেলেছিল তার প্রতিটা কাজের মাধ্যমে সে বুঝিয়ে দিয়ে চলে গেছে।

অন্যদিকে অভিনেতা হিসেবে তার অভিনীত অজস্র নাটক সব সময় তার কথা মনে করিয়ে দেবে। প্রয়াত অশোক দাস যেমন খালি হাতে এসে খালি হাতেই চলে গেছে ব্যাপারটা তা নয়।তিনি যাবার সময় যাবার সময় অনেক কিছু রেখে গেছে সমাজকে কিছু দিয়েও গেছে যা

 

 

পরবর্তী প্রজন্মের কাজে লাগবে বলেই মনে করা হয়।তাই অশোক দাস প্রয়াত হলেও সে সবার হৃদয়ে বিরাজ করবে বলেই সবাই মনে করে। রবিবারের স্মৃতিচারণ পর্বটি পরিচালনা করেন অভিন্ন হৃদয় এক আত্মা নাট্য জগতের একই পথের পথিক প্রয়াত অশোক দাসের বন্ধু শান্তনু দাস(রামু)।

Leave a Reply

Your email address will not be published.