June 24, 2022

সংস্কারের দাবিতে রাস্তায় লাঙল চালিয়ে ধান পুঁতে অভিনব প্রতিবাদ চোপড়ায়

1 min read

সংস্কারের দাবিতে রাস্তায় লাঙল চালিয়ে ধান পুঁতে অভিনব প্রতিবাদ চোপড়ায়

রাকেশ রায়, চোপড়া রাস্তায় লাঙল চালানো হল। তারপর রোওয়া হল ধান। বেহাল রাস্তা সংস্কারের দাবিতে এভাবেই অভিনব প্রতিবাদে মুখর হলেন এলাকার মানুষ। এমনই ঘটনা ঘটল উত্তরদিনাজপুর জেলার চোপড়া থানার মাঝিয়ালি গ্রাম পঞ্চায়েতের বিশ্বাসটলি এলাকায়।স্থানীয় বাসিন্দারা জানিয়েছে, এলাকার প্রায় এক কিলোমিটার রাস্তার বেহাল অবস্থা। দীর্ঘদিন ধরেই রাস্তাটি এমন। ফলে বৃষ্টি হলে যাতায়াত করা যায় না। কারণ, শুধু খানা খন্দে ভরা তা নয়, জলকাদায় রাস্তার পরিস্থিতি এমন হয় যে পা গর্তে ঢুকে যায়। যে কোনও সময় দুর্ঘটনা ঘটতে পারে।

অথচ, যে কোনও কাজেই ওই রাস্তাটিই ভরসা। তা ছাত্রছাত্রীদের স্কুলে যাওয়ার জন্য হোক বা রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য। বারবার স্থানীয় পঞ্চায়েত থেকে পঞ্চায়েত সমিতির সদস্য, সকলকেই জানানো হয়েছে বলে গ্রামবাসীর দাবি।

 

তা সত্ত্বেও কোনও কাজ হয়নি বলে অভিযোগ।ফলে ক্ষোভে ফুঁসছেন এলাকার মানুষ। তাই এবার অভিনব প্রতিবাদে নামলেন। বুধবার রাস্তার একাংশে রীতিমতো লাঙল দিয়ে, ধান পুঁতে দিলেন। এরপরেও কাজ না হলে বৃহত্তর আন্দোলনে নামারও হুমকি দিয়েছেন এলাকার মানুষ।

 

স্থানীয় বাসিন্দা আব্দুল হামিদ, মহঃ মসিরুদ্দীনদের কথায়, বারবার পঞ্চায়েতকে জানানো হয়েছে। পঞ্চায়েত সমিতির সদস্যকেও জানানো হয়েছে তা সত্ত্বেও কাজ হয়নি। কেন মানুষকে এত কষ্ট করে যাতায়াত করতে হবে? কেন পঞ্চায়েত কাজ করবে না?চোপড়া পঞ্চায়েত সমিতির সভাপতি মহঃ আজহারউদ্দিন বলেন, এলাকার পঞ্চায়েত সমিতির সদস্যকে বলব দ্রুত রাস্তাটি মেরামতির জন্য একটি এস্টিমেট তৈরি করে দিতে। তারপর আমরা মঞ্জুর করার জন্য তা জেলায় পাঠাবো। মঞ্জুর হয়ে গেলেই রাস্তা সংস্কারের কাজ শুরু হবে।

Leave a Reply

Your email address will not be published.