June 21, 2022

প্রতীতির সাহিত্য আসরে “আমাদের ধর্ম ও সংস্কৃতিতে গৌতম বুদ্ধ

1 min read

প্রতীতির সাহিত্য আসরে “আমাদের ধর্ম ও সংস্কৃতিতে গৌতম বুদ্ধ

পিয়া গুপ্তা চক্রবর্তী,,কালিয়াগঞ্জ,২১জুন:রবিবার সন্ধ্যায় কালিয়াগঞ্জের ভ্রাম্যমাণ মাসিক সাহিত্য সংস্কৃতি ও কৃষ্টি সংস্থা প্রতীতির ৪৫ তম বর্ষের চতুর্থ অধিবেশনের আসর বসে কালিয়াগঞ্জ শহরের স্কুল পাড়ার প্রয়াত প্রধান শিক্ষক তথা প্রতীতির প্রাণ পুরুষ সুভাষ ভৌমিকের বাড়িতে। এদিনের সাহিত্য আসরের মূল আলোচ্য বিষয় ছিল আমাদের ধর্ম ও সংস্কৃতিতে গৌতম বুদ্ধ।

অনুষ্ঠানের সূচনা হয় রিতরূপ ভৌমিকের অসাধারন একটি সঙ্গীতের মধ্য দিয়ে।অনুষ্ঠানের শুরুতেই গৌতম বুদ্ধের প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। ফুলের স্তবক দিয়ে শ্রদ্ধা জানানো হয় প্রয়াত সুভাষ ভৌমিককে।প্রয়াত সুভাষ ভৌমিক শ্রদ্ধা জানান সাংবাদিক, আকাশবাণীর অনুমোদিত গীতিকার তথা সংগীত শিল্পী তপন চক্রবর্তী।তিনি একটি সঙ্গীত পরিবেশন করেন।সাহিত্য আসরে আমাদের ধর্ম ও সংস্কৃতিতে গৌতম বুদ্ধ নিয়ে অত্যন্ত প্রাঞ্জল ভাষায় আলোচনা করেন প্রতীতির যুগ্ম সাধারণ সম্পাদক প্রদীপ কুমার রায়।

গৌতম বুদ্ধকে নিয়ে স্বরচিত কবিতা পাঠ করে শোনান সনাতন তালুকদার।অনুষ্ঠানে সুন্দর একটি লোকসঙ্গীত পরিবেশন করে শিশু শিল্পী অংশুমান রায়।এর পর কবি অমল কৃষ্ণ মণ্ডল স্বরচিত কবিতা পাঠ করে শোনান।সাহিত্য আসরে কবিতা পাঠ করে শোনান প্রতীতির বর্তমান কর্নধার ডঃ কাঞ্চন দে।অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন অমিত কমল গুহ (নন্দ)।বিশিষ্ট বাচিক শিল্পী সুজাতা দত্ত কবিতা পাঠ করে উপস্থিত শ্রোতাদের মুগ্ধ করে বলে জানা যায়।বিশিষ্ট সঙ্গীত শিল্পী তাপস চ্যাটার্জীর সঙ্গীত সাহিত্য আসরের উপস্থিত শ্রোতারা মুগ্ধ হন।বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন ঋদ্ধি রূপ ভৌমিক,দেবযানী ভৌমিক,শ্রোতা দাশগুপ্ত সহ বিশিষ্ট গুনিজনেরা।

Leave a Reply

Your email address will not be published.