March 2, 2024

ধোকরা শিল্পের আধুনিকরনে সমবায় সমিতির স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলাদের সপ্তাহব্যাপী প্রশিক্ষণ-

ধোকরা শিল্পের আধুনিকরনে সমবায় সমিতির স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলাদের সপ্তাহব্যাপী প্রশিক্ষণ

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,১২ ফেব্রুয়ারি:উত্তর দিনাজপুর জেলার গ্রাম অঞ্চলে ধোকড়া একটি প্রতিষ্ঠিত হস্তশিল্প।এই শিল্পের সাথে উত্তর দিনাজপুর জেলার তফশিলি সম্প্রদায়ের যুবতীরা যেমন যুক্ত তেমনি গ্রামবাংলার তফশিলি সম্প্রদায়ের অধিকাংশ গৃহবধূরা এই গ্রামীণ ধোকরা শিল্পের সাথে দীর্ঘকাল ধরেই যুক্ত। তাই এই শিল্পের আধুনিকীকরণ করে তার বিকাশের লক্ষ্যে এন সি ইউ আই কো অপারেটিভ এডুকেশন ফিল্ড প্রজেক্ট রায়গঞ্জের উদ্যোগে একটি প্রশিক্ষণ শিবির অনুষ্ঠিত হচ্ছে।এই প্রশিক্ষণ শিবির চলবে আগামী ১৭ই ফেব্রুয়ারি পর্যন্ত। প্রশিক্ষণ শিবিরটি চলছে নরিহাট গ্রামে ২৫ জন মহিলাদের নিয়ে যারা ইটাহার ব্লকের পতিরাজপুর সমবায় সমিতির স্বয়ম্বর গোষ্ঠীর সদস্য।

রায়গঞ্জ প্রোজেক্ট আধিকারিক শ্রীমতী দীপান্বিতা বনিক দাস শিবিরে আগত সকলকে স্বাগত জানান ও শিবিরের উদ্দেশ্য ব্যক্ত করেন এবং আশা রাখেন প্রশিক্ষণ শেষে মহিলারা উপার্জনক্ষম হবেন।যেমনটি হয়েছেন এই জেলারই হেমতাবাদের কার্পেট ট্রেনিং প্রাপ্ত ৩০ জন মহিলা।

গত সেপ্টেম্বর – অক্টোবর মাসে নওদা সমবায় সমিতি ও ফিউচার ইন্ডিয়া সমবায় সমিতির উদ্যোগে জাতীয় সমবায় ইউনিয়ন একমাসব্যাপী যে ট্রেনিং দিয়েছেন আজ তারা সেই কার্পেটের কাজ করে রোজগার করছেন। এই অনুষ্ঠানের উদ্বোধন করেন ইটাহার জেলার সমবায় পরিদর্শক শ্রী শিবপ্রসাদ ভট্টাচার্য মহাশয় এবং রায়গঞ্জ সেন্ট্রাল কোঅপারেটিভ ব্যাঙ্কের ইটাহার শাখার প্রবন্ধক শ্রী সঞ্জয় চক্রবর্তী মহাশয়। এছাড়া উপস্থিত ছিলেন বিশিষ্ট মানুষজন সহ জাতীয় সমবায় ইউনিয়নের শ্রীমতী শিপ্রা চক্রবর্তী মহাশয়া। প্রশিক্ষক হলেন এই জেলার কৃতি সন্তান
শ্রী ষষ্ঠী দাস মহাশয়। ট্রেনিং নিয়ে মহিলাদের মধ্যে উৎসাহ চোখে পড়ার মতো ছিল।

1 thought on “ধোকরা শিল্পের আধুনিকরনে সমবায় সমিতির স্বয়ম্ভর গোষ্ঠীর মহিলাদের সপ্তাহব্যাপী প্রশিক্ষণ-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *