February 13, 2023

জাতীয় সমবায় ইউনিয়নের উদ্যোগে কালিয়াগঞ্জে তিন দিনের মহিলা স্বনির্ভর গোষ্ঠীর নেতৃত্ব বিকাশ প্রশিক্ষণ শিবির-

1 min read

জাতীয় সমবায় ইউনিয়নের উদ্যোগে কালিয়াগঞ্জে তিন দিনের মহিলা স্বনির্ভর গোষ্ঠীর নেতৃত্ব বিকাশ প্রশিক্ষণ শিবির-

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,২৯আগস্ট: উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জে কলেজপাড়ার আখানাগার সমবায় সমিতিতে জাতীয় সমবায় ইউনিয়নের এডুকেশন ফিল্ড প্রজেক্টের রায়গঞ্জ শাখার উদ্যোগে তিন দিন ব্যাপী মহিলা স্বনির্ভর গোষ্ঠীর নেতৃত্ব বিকাশ প্রশিক্ষণ শিবিরের আনুষ্ঠানিক উদ্বোধন হয়।

সমবায়ের সাতরঙ্গা পতাকা উত্তোলন করেন বিশিষ্ট সমবায়ী অশোক ঘোষ।উদ্বোধন করেন উত্তর দিনাজপুর জেলার জাতীয় সমবায় ইউনিয়নের প্রজেক্ট অফিসার দিপান্বিতা দাস বণিক। উদ্বোধনী বক্তব্যে দীপান্বিতা দাশ বণিক বলেন দেশের গরীব মানুষদের একমাত্র হাতিয়ার সমবায়।এই সমবায়ের মাধ্যমে সমাজের পিছিয়ে পরা মহিলাদের আর্থিক দিক দিয়ে শক্তিশাল করতে স্বর্নজয়ন্তী গ্রুপ তৈরি করা হয়ছে।

 

প্রতিটি গ্রুপের নেতৃত্বের তিন দিনের প্রশিক্ষণের দেবার ব্যবস্থা করা হয়েছে। মোট ৩৫জন স্বনির্ভর গোষ্ঠীর গ্রুপের মহিলার এই শিবিরে অংশ গ্রহন করে প্রশিক্ষণ নেবে বলে তিনি জানান।। প্রথম দিনের শিবিরে মৎস্য চাষ নিয়ে উপস্থিত স্বনির্ভর গোষ্ঠীরমহিলাদের প্রশিক্ষণ দেন উত্তর দিনাজপুর জেলার এফ্ এফ্ ডি এ আধিকারিক বনস্পতি বিশ্বাস।

 

তিন দিনের এই প্রশিক্ষণ শিবিরে পশু পালন, উদ্যান পালন,সামাজিক সুরক্ষা, হিসাব সংরক্ষণ এবং প্রতিষ্ঠানের রেকর্ডস সংরক্ষণ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানা যায়।উপস্থিত ছিলেন সমবায় দপ্তরের প্রাক্তন আধিরিক মনোজ রায়, অনিল বর্মন, তাপস দাস রাধিকা রঞ্জন দেবভূতি সহ বিশিষ্ট ব্যক্তিগ। আগামী দুইদিন জেলার বিভিন্ন দপ্তরের অভিজ্ঞ ব্যক্তিরা স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের প্রশিক্ষণ দিবে বলে জানা যায়।প্রশিক্ষণ চলবে আগামী ৩১শে আগস্ট পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *