December 9, 2022

ঘূর্ণিঝড় ‘অশনি’তে ফের তছনছ হবে দিঘা, মন্দারমনি? আগাম কী প্রস্তুতি নিচ্ছে প্রশাসন?

1 min read

ঘূর্ণিঝড় ‘অশনি’তে ফের তছনছ হবে দিঘা, মন্দারমনি? আগাম কী প্রস্তুতি নিচ্ছে প্রশাসন?

আসছে অশনি। পর পর তিন বছর মে মাসে যে ভাবে ভয়ঙ্কর তিনটি ঘূর্ণিঝড় রাজ্যের ওপরে প্রভাব ফেলেছিল, তার ক্ষত এখনও দগদগে। ফলে সুন্দরবন, সাগরদ্বীপ থেকে দিঘার প্রশাসন ঝড় আসার পূর্বাভাস শোনার পর আশঙ্কার প্রহর গুনছে। ইতিমধ্যেই পূর্ব মেদিনীপুরের সমুদ্র তীরবর্তী অঞ্চল জুড়ে শুরু ক্যুইক রেসপন্স টিমের মহড়া। সতর্কতামূলক আগাম প্রস্তুতির সঙ্গে শুরু রেইকি মহড়াও। যুদ্ধকালীন প্রস্তুতিতে কীভাবে মোকাবিলা করা যাবে পরিস্থিতি, সেই নিয়েও একের পর এক বৈঠক করছেন প্রশাসনের কর্তারা।শনিবার খেজুরির সমুদ্রতীরে দাঁড়িয়ে ‘অশনি’র মোকাবিলায় কীভাবে কাজ করবে প্রশাসন, সতর্কতামূলক কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা বিস্তারিত জানিয়েছেন জেলাশাসক।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ঘূর্ণিঝড় অশনি নিয়ে সতর্ক পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। দিঘার পাশাপাশি জেলার অন্যান্য সমুদ্র তীরবর্তী অঞ্চলের ওপরও কড়া নজরদারি শুরু হয়েছে। ব্লক পর্যায়ে বিপর্যয় মোকাবিলা নিয়ে বৈঠকের পাশাপাশি দুর্যোগে বেশি ক্ষতির সম্ভাবনা রয়েছে, দুর্যোগের প্রভাব বেশি পড়ার সম্ভাবনা রয়েছে সেই সব এলাকা খতিয়ে দেখা এবং মহড়ার কাজ শুরু হয়েছে। নবান্নের নির্দেশে জেলাশাসক পুর্নেন্দু মাজি নিজে উপস্থিত থেকে সবকিছু তদারকি করছেন।

 

 

আমফান, ইয়াস, বুলবুলে একাধিকবার ক্ষতিগ্রস্ত হয়েছে পূর্ব মেদিনীপুর জেলার সমস্ত উপকূলবর্তী এলাকা, বলা ভাল জনপ্রিয় সৈকত শহর। প্রতিবারই বিপর্যস্ত হয় সমুদ্র তীরবর্তী অঞ্চলের জনজীবন। এ বার জেলা প্রশাসনের পক্ষ থেকে আগাম প্রস্তুতি হিসেবে খেজুরি, মন্দারমনি, নন্দীগ্রাম, হলদিয়া, তাজপুর-সহ বিভিন্ন অঞ্চলে নজরদারি শুরু হয়েছে। সমুদ্র তীরবর্তী এলাকার প্রতিটি ব্লকের প্রতিটি গ্রাম পঞ্চায়েতে ঘূর্ণিঝড় মোকাবিলা টিম খোলা হয়েছে। পানীয় জল, গাছ কাটার মেশিন থেকে বিদ্যুতের ব্যবস্থা সবকিছুই প্রতিটি পঞ্চায়েতে ব্যবস্থা করা হয়েছে। খেজুরির সমুদ্র তীরবর্তী নিজ কসবা, পাঁচুরিয়া-সহ সমুদ্র তীরবর্তী ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রগুলির হালহকিকত সরেজমিনে নিজে গিয়ে খতিয়ে দেখেছেন জেলাশাসক পূর্ণেন্দু মাজি। তাঁর সঙ্গে জেলার বিভিন্ন দফতরের আধিকারিকরাও উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *