March 25, 2023

কালিয়াগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বিজ্ঞান মঞ্চের সদস্যদের উদ্যোগে পর্থেনিয়াম উচ্ছেদ অভিযান

1 min read

কালিয়াগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বিজ্ঞান মঞ্চের সদস্যদের উদ্যোগে পর্থেনিয়াম উচ্ছেদ অভিযান

তপন চক্রবর্তী,কালিয়াগঞ্জ,৫ জুন: প্রত্যেকের আন্তরিকতায় ও সচেতনতার মাধ্যমে বিপ হবন্ন পরিবেশ থেকে সুস্থ পরিবেশ গরবার লক্ষে পৃথিবীকে বাসযোগ্য ভূমিতে পরিণত করবার অঙ্গীকার নিয়ে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জ বিজ্ঞান কেন্দ্রের সদস্যরা রবিবার বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পার্থেনিয়াম উচ্ছেদ অভিযান করে।

রবিবার সকালে কালিয়া গঞ্জের ঐতিহ্যবাহী কালিয়াগঞ্জ পার্বতী উচ্চ বিদ্যালয়ের মাঠের চতুর্দিকে থাকা পার্থেনিয়াম গাছ পরিস্কার করতে নেমে যায় বিজ্ঞান কেন্দ্রের সদস্যরা।এলাকার মানুষদের বক্তব্য কালিয়াগঞ্জ পার্বতী সুন্দরী উচ্চ বিদ্যালয়ের শিক্ষকরা বিদ্যালয় যাতায়াত করলেও কোনদিন বিদ্যালয়ের পরিবেশ এর দিকে দৃষ্টিপাত করেন না।

অনেকেরই অভিযোগ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের এবং বিদ্যালয়ের পরিচালন কমিটির সদস্যদের এ ব্যাপারে কোনো উদ্যোগ নেই। যদি উদ্যোগ থাকতো তাহলে শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত একটি উচ্চ বিদ্যালয়ের শিক্ষকদের কোয়ার্টারের সামনে কিভাবে পর্থেনিয়ামের গাছের বাগানে মাঠ ভরে থাকে? বিদ্যালয়ের প্রধান শিক্ষকের এ ব্যাপারে সজাগ থাকা উচিত বলেই তাঁরা মনে করেন।শুধু পুঁথিগত বিদ্যা শিখালেই ছাত্ররা মানুষ হতে পারেনা।তাদের পরিবেশ সম্পর্কেও সচেতন করা উচিৎ বলে তারা মনে করে।বিজ্ঞান মঞ্চের সভাপতি এবং সম্পাদক যথাক্রমে কাত্তিক পাহান এবং সুজয় সরকার বলেন সর্বাগ্রে পরিবেশ দুষনকে প্রতিরোধ করতে আমাদের এগিয়ে আসা উচিৎ বলেই তারা মনে করেন।বিশ্ব পরিবেশ দিবসকে কেন্দ্র করে পার্থেনিয়াম উচ্ছেদ অভিযানে অংশগ্রহণ করেন প্রদীপ কুমার কুন্ডু,সুকান্ত গুহ,শমিত মজুমদার, অধ্যাপক পবিত্র বর্মন সুব্রত রায় বিজন সাহা স্বপন ঘোষ হরেন্দ্র কুমার ব্যানার্জি,প্রসূন দাস, প্রদ্যুৎ ভৌমিক এবং প্রাক্তন প্রধান শিক্ষক শ্রী বিমল কুমার সেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *