April 21, 2024

বাঘের আতঙ্ক চোপড়ার চা বাগানে, খতিয়ে দেখতে অভিযান বন দফতরের

1 min read

আস্ত একটি গরুকে মেরে ফেলেছে কে? তা নিয়ে শুরু বাঘের আতঙ্ক।

দেবব্রত চক্রবর্তী গরুকে যে কোনও বন্যপ্রাণী মেরেছে সে বিষয়ে অবশ্য সন্দেহের কোনও কারণ নেই বন দফতরেরও। তবে বন দফতরের দাবি, বাঘের পায়ের ছাপ মেলেনি। ভাম বা বাঘরোল জাতীয় কোনও প্রাণীও খাবারের জন্য হানা দিতে পারে। তাই অযথা আতঙ্ক না ছড়িয়ে এলাকাবাসীকে সাবধানে থাকার পরামর্শ দিয়েছে‌ বন দফতর। তারই সঙ্গে কোন প্রাণী হানা দিয়েছে তা জানতে শুরু হয়েছে তল্লাশি। প্রয়োজনে খাঁচ পাতা হবে বলেও জানিয়েছেন বনাধিকারিকরা।

এমনই ঘটনা ঘটল উত্তর দিনাজপুর জেলার চোপড়ার চা বাগানে। চোপড়া রেঞ্জের শ্যামসুন্দর ঝরিযাত এলাকার অজিতবাস কলোনিতে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, এলাকায় বিগত দুদিন আগে বাঘের আতঙ্ক ছড়িয়ে পড়েছিল। কারণ, হঠাৎ করে এলাকার গরু, বাছুর খুঁজে পাওয়া যাচ্ছে না। তার ওপর একটি গরু কোনও এক প্রাণীর আক্রমণে মরে পড়ে থাকতে দেখা যায় চা বাগানে। তারপর থেকেই আতঙ্ক ছড়িয়ে পড়ে।

গ্রামের মানুষ চা বাগানে খোঁজাখুঁজি শুরু করেন। খবর দেওয়া হয় বন দফতরে ও ইসলামপুর থানাতেও। শুক্রবার বন দফতরের আধিকারিকরা ও পুলিশ এলাকায় যান।পুরো এলাকা ঘুরে দেখেন। স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলেন। তারপর বন দফতর জানিয়েছে, বাঘ আসার কোনও কারণ দেখা যায়নি। এমনকী, পায়ের ছাপও মেলেনি বাঘের। তবু যাতে এলাকার মানুষ সাবধানে থাকেন সেই পরামর্শ দেওয়া হয়েছে। দু’একদিন তল্লাশির পরেও কোনও প্রাণীর সন্ধান না মিললে এলাকায় খাঁচা পাতা হবে বলেও বন দফতর জানিয়েছে। যাতে কোনও প্রাণী হানা দিচ্ছে তা জানা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *